ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৪:০৯ পূর্বাহ্ন

শিরোনাম

গোবিন্দগঞ্জে এক গ্ৰামেই ডেঙ্গু আক্রান্ত ২০, আশঙ্কায় এলাকাবাসি 

  • আপডেট: Friday, November 3, 2023 - 1:58 pm

গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডল।।

গাইবান্ধার গোবিন্দগঞ্জে এক পাড়াতেই ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন নারী-পুরুষ ও শিশু সহ ২০ জন। চলতি সপ্তাহের শুরু থেকে এখানে জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় কর্তৃপক্ষের তত্ত্বাবধানে চলমান রয়েছে মশক নিধন অভিযান এবং আক্রান্তদের সু-চিকিৎসা।

 

সরেজমিনে গোবিন্দগঞ্জ উপজেলার কোচাশহর ইউনিয়নের শক্তিপুর পালপাড়ায় উপস্থিত হয়ে জানা যায়, অক্টোবরের শেষ দিনগুলোতে এ পাড়ায় একে একে ২০ জন জ্বরে আক্রান্ত হয়ে পড়ে। বিষয়টিতে আক্রান্তের পরিজনরা স্থানীয় চেয়ারম্যান ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি টিম গত মঙ্গলবার ওই পাড়াতে গিয়ে রোগীদের পর্যবেক্ষণ শেষে ডেঙ্গু টেস্টের ব্যবস্থা করেন। দিনশেষে তারা নিশ্চিত হন- জ্বরে আক্রান্ত ২০ জনের মধ্যে ১৫ জনই ডেঙ্গু পজেটিভ। পরে তাদের অবস্থা বিবেচনায় স্থানীয় সহ রংপুর ও বগুড়া হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। বর্তমানে অনেকেই সুস্থ্যের পথে থাকলেও ইতিমধ্যে এ পাড়াতেই নতুন করে আরও ৫ জন ডেঙ্গু পজেটিভ হওয়ায় এ সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে। যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় রয়েছে ওই পাড়ার ১৩৪টি পরিবারের সদস্যরা।

 

আক্রান্তরা হলেন- রনজিত, সাইদুল, কমল, দিনু, তুষার, দীলিপ পাল, ধনঞ্জয় পাল, আশারু, পলক পাল, প্রদীপ, সুমাইয়া, নিরার বউ, বিজয় ড্রাইভারের বউ, ভক্তি রাণী, মারিয়ম, হেনা রাণী, আশা রাণী, কৃষ্ণা রাণী, হীরন বালা। এদের মধ্যে ৬ জন সুস্থ্যের পথে এবং অন্যরা বিভিন্ন হাসপাতাল সহ নিজ বাড়িতেই স্থানীয় এমবিবিএস চিকিৎসকদের অধীনে চিকিৎসাধীন।

 

এদিকে, কোচাশহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল হক জাহিদ জানান,আমি তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। পরিস্থিতি বিবেচনায় ডেঙ্গু মশার প্রকোপ কমাতে তা নিধনে চেষ্টা করছি। গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র মুকিতুর রহমানের সাথে কথা বলে তাদের দুটি ফগার মেশিনে সম্ভাব্য স্থান গুলোতে ডেঙ্গু ও এর লাভা ধ্বংসে ওষুধ প্রয়োগ অব্যাহত রেখেছি। আক্রান্তদের সার্বক্ষণিক খোঁজ-খবর রাখা এবং অন্যান্য পরিবারগুলোর সদস্যদের সতর্কতার জন্য ক্যাম্পিং করা হচ্ছে।