ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৬:৪১ পূর্বাহ্ন

শিরোনাম

কাপ্তাই হ্রদে জেলেদের মাছ শিকার শুরু 

  • আপডেট: Saturday, September 2, 2023 - 2:46 pm

নিরত বরন চাকমা,বরকল(রাঙামাটি)।।

বরকল প্রতিনিধি।রাঙামাটির সর্ববৃহৎ কাপ্তাই হ্রদে দীর্ঘ ৪ মাস ১২ দিন পর প্রশাসন মাছ শিকার নিষিদ্ধের আদেশ তুলে নেয়ায় আবারও জেলেরা হৃদে মাছ শিকার শুরু করেছে।

গত বৃহস্পতিবার থেকে কাপ্তাই হ্রদে জেলেদের মাছ শিকার শুরু হয়েছে।

জানা যায়,শুরুর প্রথম দিনই রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ থেকে  ৬০ মেট্রিক টনের অধিক মাছ আহরণ করা হয়েছে।ওইদিনের মধ্যরাত থেকে জেলেরা মাছ শিকার শুরু করায় সকাল থেকে বিকেল পর্যন্ত  রাঙ্গামাটির বিএফডিসির অবতরণ ঘাটে মৎস্য ব্যবসায়ীদের কর্ম তৎপরতা শুরু হওয়ায় প্রাণ চাঞ্চল্য ফিরেছে ব্যবসায়ী ও কর্মচারীদের মাঝে।আর খুলে দেয়া হয়েছে শহরের সকল বরফ কল।এছাড়াও রাঙ্গামাটি শহরের মাছের বাজারগুলোতেও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

আরও জানা যায়,রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন,পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি নিশ্চিতকরণসহ কাপ্তাই হ্রদের প্রাকৃতিক পরিবেশকে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে রাঙ্গামাটি জেলা প্রশাসনের এক আদেশে গত ২০ এপ্রিল মধ্যরাত থেকে তিন মাসের জন্য কাপ্তাই হ্রদের সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ করা হয়। কিন্তু এর মধ্যেও কাপ্তাই হ্রদে কাঙ্খিত পরিমাণ পানি না থাকায় দুই দফায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ৩১ আগস্ট নির্ধারণ করা হয়।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া জানান(সূত্র-বাংলার খবর টুয়েন্টিফোর ডটকম), রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তারের জন্য এবার দীর্ঘ সময় হ্রদে মাছ আহরণ বন্ধ ছিল। আশা করছি এবার ভালো পরিমাণ মাছ আহরণ হবে এবং মাছের উৎপাদন আগামী দিনের সকল রেকর্ড ছাড়িয়ে যাবে। এতে সরকারের রাজস্বও বৃদ্ধি পাবে।