ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১:২০ পূর্বাহ্ন

শিরোনাম

এসএসসি ফলাফলে দেশসেরা বরিশাল, এবারও এগিয়ে মেয়েরা

  • আপডেট: Friday, July 28, 2023 - 1:06 pm

নিজস্ব প্রতিবেদক: এবারের এসএসসি পরীক্ষায় সবচেয়ে ভালো ফলাফল করেছে বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এই বোর্ড থেকে ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩১১ জন। ভালো ফলাফল করায় শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেছে। এবারের ফলাফলে পাসের হার জিপিএ–৫ পাওয়ার দিক থেকে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। আজ শুক্রবার (২৮ জুলাই) সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসির ফলাফল ঘোষণা করেন বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

শিক্ষা বোর্ড পাসের হার
বরিশাল ৯০ দশমিক ১৮ শতাংশ
রাজশাহী ৮৭ দশমিক ৮৯ শতাংশ
যশোর ৮৬ দশমিক ১৭ শতাংশ
ময়মনসিংহ ৮৫ দশমিক ৪৯ শতাংশ
কুমিল্লা ৭৮ দশমিক ৪২ শতাংশ
চট্টগ্রাম ৭৮ দশমিক ২৯ শতাংশ
ঢাকা ৭৭ দশমিক ৫৫ শতাংশ
দিনাজপুর ৭৬ দশমিক ৮৪ শতাংশ
সিলেট ৭৬ দশমিক ০ ৬ শতাংশ

এবার বিভাগের ৬ জেলার ১ হাজার ৪৭৭টি বিদ্যালয় থেকে ৯০ হাজার ১৯৬ জন অংশ নেয়। পাস করেছে ৮১ হাজার ৩৩৯ জন। আর বহিষ্কার করা হয়েছে ৪৫ জনকে। তবে পাসের হার বাড়লেও এ বছর জিপিএ–৫–এর সংখ্যা কমেছে। গতবারের চেয়ে এই সংখ্যা প্রায় অর্ধেক। গত বছর এই শিক্ষা বোর্ড থেকে ৯ হাজার ৭৬৮ জন শিক্ষার্থী জিপিএ–৫ পেয়েছিল। শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের ভালো করার প্রবল ইচ্ছা ও চেষ্টার ফলেই ভালো ফলাফল হয়েছে বলে জানান বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

এবারও এগিয়ে মেয়ে শিক্ষার্থীরা
বরিশাল শিক্ষা বোর্ডে গত কয়েক বছরের মতো এবারও পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে আছে।
ঘোষিত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় চার হাজার কম থাকলেও পাসের হার কিছুটা বেড়েছে। আর সে অনুযায়ী, এই শিক্ষা বোর্ডে এবার মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৯১ দশমিক ৯৪ এবং ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৮৮ দশমিক ২৬ শতাংশ। তিন বছর ধরেই এই বোর্ডে মেয়েরা এই ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, বিষয়ভিত্তিক পাসের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগেও এগিয়ে মেয়েরা। বিজ্ঞান বিভাগে মেয়েদের পাসের হার যেখানে ৯৭ দশমিক ২৯ শতাংশ সেখানে ছেলেদের হার ৯৬ দশমিক ৩০ শতাংশ। মানবিক বিভাগে মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৩৯ ও ছেলেদের পাসের হার ৮৩ দশমিক ৭১ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে মেয়েদের পাসের হার ৯৫ দশমিক ৩০ শতাংশ হলেও ছেলেদের পাসের হার ৯০ দশমিক ২৩ শতাংশ।

জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রেও মেয়েরা এগিয়ে রয়েছে। এবার বরিশাল শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩১১ শিক্ষার্থী। এর মধ্যে ৩ হাজার ৬৫৪ জন ছাত্রী ও ২ হাজার ৬৫৭ জন ছাত্র। অর্থাৎ মেয়েদের চেয়ে ছেলেরা প্রায় ১ হাজার জন জিপিএ-৫ কম পেয়েছে।

শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার ১ হাজার ৪৭৭টি বিদ্যালয় থেকে ৯০ হাজার ১৯৬ শিক্ষার্থী ১৯০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছিল।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, গত বছরের চেয়ে পাসের হার ও ফলাফল ভালো হয়েছে। তবে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। অন্য বোর্ডের তুলনায় ফলাফল ভালো হওয়ার সব কৃতিত্ব শিক্ষক ও শিক্ষার্থীদের।

বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হারের দিক থেকে এবার ভোলা জেলা সবার শীর্ষে রয়েছে। আর সবচেয়ে বেশি খারাপ করেছে পটুয়াখালী জেলা।

ঘোষিত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এবার গড় পাসের হারে ভোলা জেলার অবস্থান সবার শীর্ষে। এ জেলায় মোট পাসের হার ৯১ দশমিক শূন্য ৪ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকা ঝালকাঠি জেলায় পাসের হার ৯১ দশমিক শূন্য ১ শতাংশ, তৃতীয় অবস্থানে বরিশাল। এই জেলায় পাসের হার ৯০ দশমিক ৮৩ শতাংশ। চতুর্থ অবস্থানে থাকা পিরোজপুরের পাসের হার ৮৯ দশমিক ৩১ শতাংশ, পঞ্চম অবস্থানে থাকা বরগুনা জেলায় পাসের হার ৮৯ দশমিক ১৮ ও পটুয়াখালী জেলায় এবার পাসের হার ৮৯ দশমিক শূন্য ৫ শতাংশ।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি। এরপর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের অবস্থান। জিপিএ-৫ সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৬২ জন। মানবিক বিভাগ থেকে ৬২৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২২৫ জন জিপিএ-৫ পেয়েছে। এই বোর্ডে এবার কেউ পাস করেনি এমন কোনো বিদ্যালয় নেই। এ ছাড়া এর মধ্যে ২৩১টি বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

পাসের হারে দেশসেরা বরিশাল
সারা দেশের ঘোষিত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এবার এসএসসি পরীক্ষায় দেশের সব কটি শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারে শীর্ষে রয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। এবার বরিশাল বোর্ডে পাস করেছে ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী। গত বছর যা ছিল ৮৯ দশমিক ৬১ শতাংশ।

বরিশালের পর পাসের হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এই শিক্ষা বোর্ডে পাসে হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা যশোর বোর্ডের পাসের হার ৮৬ দশমিক ১৭ শতাংশ, চতুর্থ অবস্থানে থাকা ময়মনসিংহে পাসের হার ৮৫ দশমিক ৪৯, পঞ্চম স্থানে থাকা কুমিল্লা শিক্ষা বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৪২, ষষ্ঠ অবস্থানের চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ২৯, সপ্তম স্থানে থাকা ঢাকা শিক্ষা বোর্ডের পাসের হার ৭৭ দশমিক ৫৫ ও অষ্টম অবস্থানে থাকা দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৮৪ শতাংশ। সবচেয়ে কম পাসের হার সিলেট শিক্ষা বোর্ডে। এই বোর্ডে পাসের হার ৭৬ দশমিক শূন্য ৬ শতাংশ।