ঢাকা | সেপ্টেম্বর ২১, ২০২৪ - ৫:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম

ইসির সক্ষমতা জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন

  • আপডেট: Wednesday, July 12, 2023 - 7:42 am

মোঃ খায়রুল আলম খানঃ বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে নির্বাচন কমিশন (ইসি) সক্ষম কি-না তা জানতে চেয়েছে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল। একইসঙ্গে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর জন্য আবেদনের সময়সীমার বিষয়েও কথা বলেছে দলটি।

মঙ্গলবার (১১ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের এ তথ্য জানান।

অশোক কুমার বলেন, “তারা আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে জানতে চেয়েছেন। আমাদের ভোটার, ভোটকেন্দ্র, পর্যবেক্ষক পাঠানোর বিষয় ও সিসি ক্যামেরার বিষয়েও তারা জানতে চেয়েছেন। তাদের একটা টেকনিক্যাল টিম আমাদের সঙ্গে ১৮ অথবা ১৯ তারিখ বৈঠক করবেন। আমাদের নির্বাচন ব্যবস্থাপনার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তাদের যে জিজ্ঞাসা ছিল- (জবাবে) কমিশন তাদের সন্তুষ্ট করেছে, তারা সন্তুষ্ট।”

পর্যবেক্ষক পাঠানোর প্রসঙ্গে অশোক কুমার দেবনাথ বলেন, “সেপ্টেম্বরের মধ্যে আবেদনগুলো এলে ভালো হয়। আরও কিছু ফর্মালিটিস আছে। সেক্ষেত্রে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্স দরকার হবে। সেক্ষেত্রে তারা যদি নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠায় যতখুশি তত, তাতে কোনো আপত্তি নেই নির্বাচন কমিশনের।”

ইইউ প্রতিনিধি দল কোনো শর্ত দেয়নি জানিয়ে তিনি বলেন, “তারা আমাদের পরিস্থিতি দেখেছে। আমাদের প্রস্তুতি দেখেছে। যত খুশি পর্যবেক্ষক পাঠাতে পারবে, তাতে কোনো লিমিটেশন নাই।”

তিনি জানান, “নির্বাচন কমিশন বলেছে, ৯১১টা নির্বাচন করেছে। সেক্ষেত্রে তারা সন্তুষ্ট। পরিবেশ নিয়ে সন্তুষ্ট। তারা আরও বিস্তারিত আলোচনা করবে।”

নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো কথা হয়নি জানিয়ে তিনি বলেন, “রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনা নিয়ে তারা আমাদের কাছে কিছু জানতে চায়নি। তারা জানতে চেয়েছে ভোটার সংখ্যা কত।”

বৈঠকে ইইউ-এর প্রতিনিধি দলের পাঁচ সদস্যসহ, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে অন্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।