ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৪:১৯ পূর্বাহ্ন

শিরোনাম

আশুলিয়ায় নতুন বই পেয়ে কোমলমতি শিক্ষার্থীদের আনন্দ উৎসব

  • আপডেট: Monday, January 1, 2024 - 1:06 pm

ইউসুফ আলী খান।।

বছরের শুরুতে নতুন বই পেয়ে খুশীতে আত্মহারা আশুলিয়ার কিন্ডার গার্ডেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এর শিক্ষার্থীরা। নতুন বছরে নতুন বই, নতুন ঘ্রান, এ যেন শিশুদের জন্য একটি উৎসব। নতুন বই পেয়ে সকলের বাঁধ ভাঙা উচ্ছাস দেখে মনে হয় “আহা কি আনন্দ আকাশে বাতাসে”।

সোমবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টায় ঢাকা শিল্পাঞ্চল আশুলিয়ার উত্তর গাজিট চট হাজী সৈয়দ খান স্কুল এন্ড কলেজে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বই বিতরণ করেন, হাজী সৈয়দ খান স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও আশুলিয়া থানা আওয়ামী লীগের ১ নং যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ শাহাদাত হোসেন খান।

এসময় তিনি বলেন, পৃথিবীর এমন কোন দেশ নাই, যেখানে বছরের প্রথমদিন বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। এটা শুধুমাত্র বাংলাদেশে হচ্ছে। আজ একটি উৎসব ও আনন্দের দিন। বছরের শুরুতে দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিনামূল্যে বই বিতরণ করা বিশ্বের ইতিহাসে বিরল। যা সম্ভব হয়েছে বর্তমান বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কারনে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চেয়েছিলেন, দেশের সকল শিক্ষার্থীদের হাতে একসাথে নতুন বই তুলে দিবেন এবং ১ জানুয়ারি বই উৎসব হিসাবে পালন করবেন।

বই উৎসবে স্কুল পরিচালনা কমিটির সভাপতি হাজী মোঃ আতাউর রহমান খান এর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, স্কুল পরিচালনা কমিটির সদস্য আলমগীর হোসেন খান, মজিবুর রহমান, জালাল মিয়া, রওশন আলীসহ স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং অভিভাবকগন।

এনসিটিবি ‘র তথ্য মতে ২০২৪ শিক্ষাবর্ষে মোট ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩৫৪ জন শিক্ষার্থীদের মধ্যে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭টি পাঠ্যবই ও এছাড়া শিক্ষকদের জন্য ৪০ লাখ ৯৬ হাজার ৬২৮টি শিক্ষক সহায়িকা দেওয়া হবে। এর মধ্যে প্রাক-প্রথমিক ৩০ লাখ ৮০ হাজার ২০৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৬১ লাখ ৯৩ হাজার ৮৭৮টি পাঠ্যবই। প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ২৮৪ জনকে দেওয়া হবে ৮ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৬৯৭টি পাঠ্যবই। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৮৫ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ লাখ ৫ হাজার ৩১টি পাঠ্যবই। এছাড়া প্রাথমিক স্তরের ইবতেদায়ি প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০ লাখ ৯৬ হাজার ৬০৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ৭৭৬টি পাঠ্যবই।

মাধ্যমিক স্তরের ষষ্ট, থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৪ লাখ ৯০ হাজার ১০৭ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১৩ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৭৬৭টি পাঠ্যবই। দাখিল ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত ২৪ লাখ ২৩ হাজার ৩৪৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৪ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৬৪২টি পাঠ্যবই। ইংরেজি ভার্সনের ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭৩ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১১ লাখ ৭২ হাজার ৫৭টি পাঠ্যবই। কারিগরি ট্রেডের জন্য ষষ্ট থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ৫৩৪ জন শিক্ষার্থীকে ৩৪ লাখ ৯৪ হাজার ৭০২টি পাঠ্য বই। এসএসসি ভকেশনাল ৬ হাজার ১৫ জন শিক্ষার্থীকে ১ লাখ ৭৯ হাজার ২৯৫টি পাঠ্য বই। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য দেওয়া হবে ৭২৮টি বই।