ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:০০ অপরাহ্ন

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মঈন আলী

  • আপডেট: Sunday, September 8, 2024 - 6:15 am

জাগো জনতা অনলাইন।। বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার বললে ভুল বলা হবে না তাকে। বলছি ইংলিশ ক্রিকেটার মঈন আলীর কথা। তারকা এই অলরাউন্ডার রোববার (৮ সেপ্টেম্বর) হঠাৎই পুরো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই ঘোষণা দিয়েছেন।

সেখানে মঈন বলেন, আমার বয়স ৩৭ হয়ে গেছে এবং এই মাসে হতে যাওয়া অস্ট্রেলিয়া সিরিজের দলে ডাক পাইনি। আমি ইংল্যান্ডের জন্য অনেক ক্রিকেট খেলেছি। এখন নতুন প্রজন্মের সময়, যা আমাকেও ব্যাখ্যা করা হয়েছে। এরপরই অনুভব করলাম সময় হয়ে গেছে, আমি আমার কাজ সম্পন্ন করেছি।

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মঈনের। এরপর ইংলিশদের জার্সিতে খেলেছেন ৬৮টি টেস্ট, ১৩৮টি ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি। সব ফরম্যাট মিলিয়ে ৮ সেঞ্চুরি ও ২৮ ফিফটিতে ৬৬৭৮ রান এবং ৩৬৬ উইকেট নিয়েছেন তিনি। জাতীয় দলের জার্সিতে তাকে সর্বশেষ দেখা গেছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।

মঈন একসময় ইংল্যান্ড দলের নিয়মিত সদস্য ছিলেন। ব্যাটে-বলে সমান দক্ষতা থাকায় দলে তার ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। দুইবার জিতেছেন বিশ্বকাপ (একটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি)। জিতেছেন অ্যাশেজও। গত তিন বিশ্বকাপে দলের সহ-অধিনায়কও ছিলেন তিনি। কিন্তু অনেকদিন থেকেই তার ব্যাটে রান নেই। ২০২৩ সালের জানুয়ারিতে ওয়ানডে ক্রিকেটে নিজের সর্বশেষ ফিফটির দেখা পেয়েছিলেন তিনি। পরের ১৩ ইনিংসে তার ব্যক্তিগত সর্বোচ্চ ৪২ রান। টি-টোয়েন্টিতেও তার ফর্ম সুবিধার নয়। গত ৫ ম্যাচে তার সর্বোচ্চ রানের ইনিংস ২৫। সবমিলিয়ে তার দলে জায়গা হারানো একপ্রকার নিশ্চিতই ছিল।

ইংল্যান্ড দলে এখন পালাবদলের সময়। নতুন খেলোয়াড়রা ডাক পাচ্ছেন দলে। এর মধ্যে জর্ডান কক্স, ড্যান মৌসলি, জশ হাল ও জন টার্নাররা আছেন। তাদের জন্য জায়গা ছেড়ে দেওয়াই বুদ্ধিমানের কাজ বলে মনে হচ্ছে মঈনের। যে কারণে তিনি বলেন, ‘এখন আমি বাস্তবতা বুঝি। আমি আঁকড়ে ধরে থাকতে এবং ইংল্যান্ডের হয়ে আরও খেলার চেষ্টা করতে পারতাম। কিন্তু আমি জানি বাস্তবে এটা আর সম্ভব নয়। ‘

‘তবে অবসর নিলেও জাতীয় দলে খেলার জন্য আমি যথেষ্ট ভালো নই, তা মনে করি না। আমার ধারণা আমি এখনও খেলতে পারব। কিন্তু প্রকৃত পরিস্থিতি বুঝতে পারছি। দলে এখন নতুনদের সুযোগ দেওয়া প্রয়োজন। নিজের কাছেও এ ব্যাপারে সৎ থাকা দরকার। ‘

জাতীয় দল থেকে অবসর নিলেও আপাতত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবে মঈন। তবে সামনে কোচিংয়ে আসতে চান তিনি। বিশেষ করে ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালামের কাছ থেকে কোচিংয়ের ব্যাপারে শিখতে চান বলে জানালেন তিনি।

মঈন প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার প্রস্তুতি নিচ্ছেন। তাকে বদলি হিসেবে দলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন গায়ান অ্যামাজন ওয়ারিয়র্স। গত এক বছরে মঈন সারা দুনিয়া ঘুরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেছেন। বাঁহাতি এই অলরাউন্ডার আইপিএলে খেলেছেন চেন্নাই সুপার কিংসের জার্সিতে, এসএ টি-টোয়েন্টিতে তার দল ছিল জবুর্গ সুপার কিংস এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে।