ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম

আদালতে ন্যায় বিচার চাইলেন সাংবাদিক দম্পতি শাকিল-রূপা

  • আপডেট: Thursday, August 22, 2024 - 8:25 pm

জাগো জনতা অনলাইন।। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে চাকরিজীবী মো. ফজলুল করিমকে হত্যার অভিযোগে দায়ের করা মামলায় বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভি থেকে চাকরিচ্যুত প্রধান বার্তা সম্পাদক শাকিল আহমেদ ও প্রধান প্রতিবেদক ফারজানা রুপাকে চার দিনের রিমান্ডে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) তাদেরকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা উত্তরা-পূর্ব থানার সাব-ইন্সপেক্টর মো. মোহাইমিনুর রহমান। রিমান্ড শুনানির আগে তাদের এজলাসে ওঠানো হচ্ছিলো। তখন এসব কথা বলেন সাংবাদিক এই দম্পতি।

এদিকে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ুন কবীরের আদালত শুনানি শেষে তাদের চার দিনের রিমান্ডের আদেশ দেন।

রাষ্ট্রপক্ষে ইন্সপেক্টর মো. আসাদুজ্জামান দশ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন। তিনি বলেন, এই দুই জন আসামি ছাত্র আন্দোলন দমন করতে উসকানি দেন।

তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুরের পক্ষে শুনানি করেন বিএনপিপন্থি আইনজীবী ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী। তিনি বলেন, এরা রাজনীতিবিদ থেকেও জঘন্য। রাজনীতিবিদরা মানুষের সেবা করেন। এরা রাজনীতি করেন না। এরা পরগাছা। এদের কারণে একটি সরকার স্বৈরাচারী হয়। তাদের তৎপরতায় সরকার মিসগাইড করেন। গত ১৫ বছর ৭১ টিভি শেখ হাসিনা সরকারকে স্বৈরাচার হতে সাহায্য করেছে। ভোটবিহীন নির্বাচন করতে তারা অক্লান্ত পরিশ্রম করেছে। টকশোর নামে হাসিনাকে আরও স্বৈরাচার করেছে।

আইনজীবীরা আরও বলেন, ছাত্র-জনতার আন্দোলনে সারা দেশ যখন সরকারের হাত থেকে চলে গেছে সেদিনও তারা টেলিভিশনে আরও উসকানিমূলক বক্তব্য দেয়। যেন আরও মানুষ রাস্তায় বেরিয়ে আসে। আরও লাশ পড়ে। তারা অপরাধ করেছেন। এজন্য তারা পালিয়ে যাচ্ছেন। আরও সাংবাদিক আছেন। আমাদের কোর্ট এলাকায়ও অনেক সাংবাদিক আছেন। তারা তো যাচ্ছেন। নিশ্চয় তারা অপরাধ করেছেন।

অন্যদিকে আসামিদের পক্ষে জুলফিকার আলী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। তিনি বলেন, এরা দুইজনই সাংবাদিক। এদের ছোট একটা বাচ্চা আছে। রিমান্ড বাতিল চেয়ে তাদের জামিন চাচ্ছি। এরপর আদালত আসামিদের কাছে জানতে চান তাদের কিছু বলার আছে কি না। এসময় ফারজানা রুপা সুবিচার চেয়ে কথা বলতে যাচ্ছিলেন। এসময় আইনজীবীরা চিৎকার শুরু করেন।

তখন ওমর ফারুক আদালতকে বলেন, তাদের আইনজীবী তো কথা বলেছেন। আগে পরিস্থিতি ঠান্ডা করেন। পরে তারা আর কথা বলতে পারেননি।

শুনানি শেষে তাদের আদালত থেকে সিএমএম আদালতের হাজতখানায় নিয়ে যাওয়া হচ্ছিলো। নিয়ে যাওয়ার সময় এক আইনজীবী ফারজানা রুপাকে ঘুষি মারেন। পরে দ্রুত তাদের হাজতখানায় নিয়ে যাওয়া হয়।

জানা যায়, গত ২১ আগস্ট উত্তরা পূর্ব থানায় তাদের নামে হত্যা মামলাটি দায়ের করা হয়। ওই দিন সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বিদেশ যাওয়ার সময় তাদের আটকে দেয় ইমিগ্রেশন। পরে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়।