ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ৭:১৩ পূর্বাহ্ন

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত 

  • আপডেট: Friday, March 8, 2024 - 7:27 pm

সানজিদা আক্তার শবনম।।

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবসটিতে নারী দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে “নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ”। নারীর উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকেও নানাবিধ উন্নয়ন প্রকল্প নিয়ে এগিয়ে আসার আহ্বান জানাতে এই প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।

 

শুক্রবার (০৯ মার্চ) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে দিবসটি পালন করা হয়। সভার শুরুতেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকল নারী সদস্যকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।
এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগে নারী-পুরুষ ভেদাভেদ নেই। বরং এখানে নিয়োগের ক্ষেত্রে যোগ্যতাকে বেশি প্রাধান্য দেওয়া হয়। এটার জ্বলন্ত প্রমাণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে নারী চেয়ারম্যান ও কো- অর্ডিনেটর।

 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ আব্দুল কাইউম সরদার বলেন, প্রাগৈতিহাসিক যুগ থেকে নারীর সম-মর্যাদা নিয়ে বিভিন্ন ধর্মে সুস্পষ্ট ভাবে বিষয়টি বলা হয়েছে। তাই এটা নিয়ে দ্বিমতের সুযোগ নেই।

 

এসময় বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ডা. ইসরাত জাহান বলেন, নারী শুধু কর্মক্ষেত্রে সম্পৃক্ত মানেই নারীর ক্ষমতায়ন নয়। সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা ও নিজের সম্মানের স্থান সম্পর্কে অবগত থাকাও নারীর ক্ষমতায়ন।

 

অনুষ্ঠানের আহ্বায়ক ফার্মেসী বিভাগের চেয়ারম্যান আসমা কবীর তাঁর বক্তব্যে নারী দিবসের ইতিহাস ও বাংলাদেশের উন্নয়নে নারীদের অবদানের কথা তুলে ধরেন। পাশাপাশি নারীদেরকে নিজের প্রতি যত্নশীল হওয়া বিষয়টি উল্লেখ করেন। তিনি জানান, অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও কো-অর্ডিনেটর হিসেবে সদর্পে নারীরা কাজ করে যাচ্ছেন।

 

ভর্তি শাখার সহকারী রেজিস্ট্রার জেসমিন সুলতানা তার বক্তব্যে নারী অধিকারের গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বলেন, নারীরাও এখন পারে সেটা বিশ্বজুড়ে প্রমাণ হয়েছে। বর্তমানে বাংলাদেশেসহ পৃথিবীর সকল রাষ্ট্রেই নারীরা শিক্ষা, চাকরি, নেতৃত্ব দিয়ে এগিয়ে যাচ্ছে এবং সামনেও যাবে।

 

অনুষ্ঠানে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি’র ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন, সুলতানা পারভিন ও সেলিনা বেগম উপস্থিত ছিলেন।

 

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এ কে এম দেলোয়ার হোসেন,পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কামরান চৌধুরী, ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ডীন ও ব্র্যান্ড কমিউনিকেশন অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স এর উপদেষ্টা প্রফেসর ড. মোঃ শাহরুখ আদনান খান, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, কো-অর্ডিনেটর, শিক্ষকমন্ডলী, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

 

আইন বিভাগের শিক্ষার্থী নূরে সুলতানা নূপুরের সঞ্চালনায় কবিতা আবৃত্তি করেন ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী আকসা ইমী এবং বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাদিয়া ইয়াসমিন এবং পরিচ্ছন্নতাকর্মী রেহানা বেগম।

 

পরিশেষে নারীদের সম্মান ও অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করে এবং কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।